1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
শার্শায় নিখোঁজের এক দিন পর বেতনা নদী থেকে নাসির মোল্লার মরদেহ উদ্ধার মুক্তিযুদ্ধের স্মৃতিগাঁথা ৬ ডিসেম্বর: ঐতিহাসিক দেবহাটা মুক্ত দিবস আছাদুল হককে জেলা থ্রি-হুইলার মালিক সমিতির ফুলেল শুভেচ্ছা দেবহাটায় ভূমিহীন কৃষক নেতা সাইফুল্লাহ লস্করের মৃত্যু বার্ষিকী পালিত বীর মুক্তিযোদ্ধা এমপি রবিকে ফুলেল শুভেচ্ছা জানালেন চেয়ারম্যান আজমল উদ্দীন নরসিংদী রায়পুরায় ট্রেনের ধাক্কায় দুমড়ে-মুচড়ে গেলো ইজিবাইক, চালক নিহত পাইকগাছায় সামাজিক জবাবদিহিতা মূল স্রোতধারাকরণ বিষয়ক অবহিতকরণ সভা অনুষ্ঠিত পাইকগাছায় অটো রাইসমিলে ভয়াবহ অগ্নিকান্ড; কোটি টাকার ক্ষতি সদর উপজেলা যুবলীগের উদ্যোগে বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শেখ ফজলুল হক মনি’র ৮৩তম জন্মবার্ষিকী পালন সাতক্ষীরায় আল-আরাফাহ্ধসঢ়; ইসলামী ব্যাংক লি: এর উদ্যোগে মানি লন্ডারিং এবং সন্ত্রাসে অর্থায়ণ প্রতিরোধ বিষয়ক দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালা

বাঁধাকপির উপকারিতা জেনে নিন

  • প্রকাশের সময় : সোমবার, ১৫ নভেম্বর, ২০২১
  • ৯০ বার পড়া হয়েছে

ফিচার ডেস্ক : শীতকালীন সবজি হিসেবে পরিচিত বাঁধাকপি। এটি রান্না করে খাওয়ার পাশাপাশি খাওয়া যায় রান্না করেও। বাঁধাকপি সুস্বাদু এবং উপকারী। এই সবজিতে আছে ভিটামিন ও খনিজ পদার্থ যা আমাদের শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। যারা ওজন কমাতে চান, তাদের জন্য সহায়ক একটি খাবার হতে পারে বাঁধাকপি। এছাড়া এটি সাহায্য করে ডায়াবেটিস নিয়ন্ত্রণেও।



বাঁধাকপির পুষ্টিগুণ

বাঁধাকপিতে আছে প্রচুর ভিটামিন সি এবং সালফার। এই দুই উপাদান আমাদের থাকে যা লিভারের জন্য উপকারী। বাঁধাকপি খেলে তার মাধ্যমে আমাদের শরীরে বেশকিছু উপকার হয়। শরীরে প্রোটিন সংশ্লেষ বৃদ্ধি পাওয়ার পাশাপাশি হরমোন উত্‍পন্ন হয়, গ্লাইকোজেন সংশ্লেষিত হয়। সেইসঙ্গে বৃদ্ধি পায় হজম ক্ষমতা। ফলে শরীর থেকে টক্সিন দূর করা সহজ হয়ে যায়।

রক্ত শর্করা নিয়ন্ত্রণ করে



যারা ডায়াবেটিসে ভুগছেন তাদের জন্য উপকারী একটি সবজি হতে পারে বাঁধাকপি। কারণ লাল রঙের বাঁধাকপিতে থাকে বেটালিয়ান, যে কারণে এর রং লাল হয়। আর এই বেটালিয়ান আমাদের শরীরে ইন্স্যুলিন উৎপান্ন করতে সাহায্য করে, সেইসঙ্গে নিয়ন্ত্রণে থাকে রক্তে শর্করার মাত্রা।

ত্বক সুন্দর রাখে



সুন্দর ত্বক কে না পেতে চায়! আর কাঙ্ক্ষিত ত্বক পেতে আপনাকে সাহায্য করতে পারে বাঁধাকপি। এই সবজিতে আছে সিলিকন ও সালফার। এই দুই উপাদান আমাদের ত্বকের জন্য উপকারী। এটি অসমোসিস পদ্ধতিতে শরীরের কোষে জমে থাকা বর্জ্য পদার্থ দূর করে। ফলে ত্বক পরিষ্কার থাকে।

আলসার সারাতে কাজ করে

আলসার নিরাময়ে কাজ করে বাঁধাকপি। এটি পাকস্থলীর আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে কাজ করে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় দেখা গেছে, আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ হলো বাঁধাকপির রস।

ওজন কমাতে সাহায্য করে



যারা ওজন কমাতে চান তাদের জন্য সাহায্যকারী সবজি হতে পারে বাঁধাকপি। এতে আছে টারটারিক অ্যাসিড। চিনি ও শর্করার কারণে শরীরে জমে থাকা চর্বি দূর করতে কাজ করে এই অ্যাসিড। তাই চর্বি ও ওজন কমাতে প্রতিদিনের খাবারে রাখুন বাঁধাকপি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ