1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
রবিবার, ২৮ নভেম্বর ২০২১, ০৭:৫২ অপরাহ্ন
শিরোনাম :
তালায় ইজিবাইকে চাদর জড়িয়ে নিহত ১ কুলিয়ার আ.লীগ প্রার্থী আসাদুল ইসলামের সংবাদ সম্মেলন শার্শার বাগআঁচড়ায় নৌকা প্রার্থীর নির্বাচনী পথসভা অনুষ্ঠিত স্তন ক্যান্সার শুধুমাত্র মহিলাদের হয় না পুরুষদেরও হতে পারে : ডাঃ মনোয়ার হোসেন জেলা মহিলা আ.লীগের সাধারণ সম্পাদকের মাতার মৃত্যুতে এমপি রবি’র গভীর শোক নৌকার নির্বাচনী অফিসে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবিতে আগুন : মুক্তিযোদ্ধার কান্না শত বাধা অতিক্রম করে এগিয়ে যাচ্ছে দেশ নৌকা প্রতীকে সমর্থন দিয়ে সরেগেলেন চেয়ারম্যান প্রার্থী নাসির উদ্দিন কুলিয়ায় আছাদুল হকের অফিস ভাংচুর, কর্মীদের মারপিট ও গৃহবধূর শ্লীলতাহানি সর্বোচ্চ মহিলা করদাতা হিসেবে সম্মাননা পেলেন পাইকগাছার মহাসিনা শিরিন

সুপার টুয়েলভের লক্ষ্যে বাংলাদেশের সামনে পাপুয়া নিউ গিনি

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২১ অক্টোবর, ২০২১
  • ৬৭ বার পড়া হয়েছে

স্পোর্টস ডেস্ক : স্কটল্যান্ডের সঙ্গে মাত্র ৬ রানের হার। ওমানের বিপক্ষে জয় ২৬ রানের ব্যবধানে। ওমানের বিরুদ্ধে জয়টি মহাগুরুত্বপূর্ণ ছিল বাংলাদেশ দলের জন্য। এই ম্যাচ হারলে ছিটকে যেতে হতো বিশ্বকাপ মঞ্চ থেকে। তবে শঙ্কা মাড়িয়ে এসেছে জয়। সুপার টুয়েলভের সম্ভাবনা উজ্জ্বল হয়েছে টাইগারদের। এবার লাল-সবুজের দলটির মিশন বিশ্বকাপের নবীন দল পাপুয়া নিউ গিনি। এই ম্যাচটি ন্যূনতম ৩ রানের ব্যবধানে জিতলে সংযুক্ত আরব আমিরাতের টিকিট নিশ্চিত হবে অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদের দলের।



মূলত যদি-কিন্তু আর পরিসংখ্যানের উপরেই ঝুলে আছে গ্রুপ ‘বি’ এর ভাগ্য। এখনও নিশ্চিত হয়নি কোন দুই দল যাচ্ছে পরের রাউন্ডে। নিজেদের খেলা ২ ম্যাচে দুটোতেই জয় স্কটল্যান্ডের। ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে তারা। এক জয়ে ২ পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থেকে দ্বিতীয় অবস্থানে ওমান। বাংলাদেশ সমান ১ জয়ে আছে তিনে। ২ হারে পাপুয়া নিউ গিনির অবস্থান একদম তলানিতে।



এই গ্রুপে ঘটতে পারে অনেককিছু। গাণিতিকভাবে সুযোগ আছে পাপুয়া নিউ গিনিরও। সেক্ষেত্রে বাংলাদেশ দলকে প্রায় ৪৫ রানে হারাতে হবে তাদের। সঙ্গে স্কটল্যান্ডের বিপক্ষে একই ব্যবধানে হারতে হবে ওমানকে। স্কটল্যান্ডের সুযোগ সব থেকে বেশি। ওমানের বিপক্ষে জিতলেই গ্রুপ সেরা হয়ে পরের ধাপে যাবে তারা। যদি ১৫০ এর উপর স্কোর করে ওমান, এই ম্যাচ যদি স্কটল্যান্ড হারে এবং বাংলাদেশ ৩ রানে জেতে, তাহলে নেট রান রেটে বাদ পড়বে স্কটিশরা।



স্কটল্যান্ডের বিপক্ষে জিতলেই পরের ধাপে যাবে ওমান। হারলেও সুযোগ থাকবে তাদের। যদি তারা ১০ রানে হারে, সেক্ষেত্রে বাংলাদেশকে হারতে হবে অন্তত ৮ রানে। পাপুয়া নিউ গিনির বিপক্ষে হারলেও সুযোগ থাকবে বাংলাদেশের। সেক্ষেত্রে স্কটল্যান্ডের বিপক্ষে হারতে হবে ওমানের। বাংলাদেশ ১০ রানে হারলে রান রেটে তাদের পেছনে পড়তে অন্তত ১৩ রানে হারতে হবে ওমানকে।



তবে এতোসব সমীকরণে নিশ্চয়ই যেতে চাইবে না কেউই। বাংলাদেশ দলও চাইবে সব জটিলতা দূর করতে। সেক্ষেত্রে অন্যদের দিকে না তাকিয়ে অন্তত ৩ রানে পাপুয়া নিউ গিনিকে হারালেই পরের পর্ব বা সুপার টুয়েলভ নিশ্চিত হবে টাইগারদের। এজন্য অবশ্য খুব বেশি অপেক্ষা করতে হচ্ছে না ক্রিকেট বিশ্বকে। ওমানের আল আমেরাত স্টেডিয়ামে আগের দুই ম্যাচ সাকিব আল হাসানরা বাংলাদেশ সময় রাত ৮টায় খেলছিল। এবার বাংলাদেশ দল পাপুয়া নিউ গিনির বিপক্ষে মাঠে নামবে বৃহস্পতিবার বিকেল ৪টায়।



তবে ম্যাচ ছাপিয়ে শঙ্কা একখানে রয়ে গেছে। বাংলাদেশের পাশাপাশি স্কটল্যান্ড জিতলে বাংলাদেশকে ‘বি’ গ্রুপের রানার্স-আপ হয়ে সুপার টুয়েলভে যেতে হবে। বুধবার হঠাৎ এ তথ্য জানিয়েছ আইসিসি। রানার্স-আপ হলে বাংলাদেশ দল যাবে সুপার টুয়েলভের গ্রুপ-১ এ। যেখানে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজের মতো ক্রিকেট পরাশক্তিরা অবস্থান করছে আগে থেকেই। পাপুয়া নিউ গিনি নিজেদের তুলনায় খর্বশক্তির দল হলেও এ ম্যাচে কোন ঝুঁকি নিতে চাইবে না বাংলাদেশ। স্বাভাবিকভাবেই একাদশে পরিবর্তনের তেমন কোন সম্ভাবনা নেই। ওমানের বিপক্ষে খেলা একাদশ নিয়েই এ ম্যাচে মাঠে নামতে পারেন মাহমুদউল্লাহরা।



বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ