1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ০৪:২৪ পূর্বাহ্ন
শিরোনাম :
দলীয় মনোনয়ন পাওয়ায় চেয়ারম্যান প্রার্থী কবির উদ্দীন তোতাকে সংবর্ধনা দেবহাটায় প্রভাবশালী কর্তৃক নির্যাতিত সংখ্যালঘু পরিবারের সংবাদ সম্মেলন দেবহাটা’য় আ.লীগের নৌকার দলীয় মনোনয়ন গ্রহণ দেবহাটায় আ.লীগের চেয়ারম্যান প্রার্থী আসাদুলের সংবাদ সম্মেলন যৌতুকের দাবীতে স্ত্রীকে শ্বাসরোধ করে হত্যা : শ্বশুর আটক কুলিয়ায় জনসাধারণের সাথে মতবিনিময় করলেন আছাদুল হক বাংলাদেশ গ্রাম ডাক্তার কল্যাণ সমিতির সদস্যদের পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য সাইন্টিফিক সেমিনার অনুষ্ঠিত শ্যামনগরে কমিউনিটি ওয়াশ ক্যাম্পেইন অনুষ্ঠিত পাইকগাছা উপজেলায় সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষাকল্পে জরুরী মতবিনিময় রেড ক্রিসেন্ট পক্ষ থেকে বাংলাদেশ অবসর প্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির মাঝে মাস্ক প্রদান

সুইডেনের আদলে ২০০ কি.মি. বৈদ্যুতিক সড়ক বানাচ্ছে ভারত

  • প্রকাশের সময় : বুধবার, ২২ সেপ্টেম্বর, ২০২১
  • ৩২ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : শুধু জীবাশ্ম জ্বালানি আর নয়, এবার বৈদ্যুতিক শক্তিতেও গাড়ি চলবে ভারতে। তার জন্য ২০০ কিলোমিটার জুড়ে বৈদ্যুতিক সড়ক বানানোর উদ্যোগ নিয়েছে দেশটি। দিল্লি থেকে রাজস্থানের জয়পুর পর্যন্ত হবে এই সড়ক।

সম্প্রতি ভারতের কেন্দ্রীয় পরিবহনমন্ত্রী নিতিন গড়কড়ি জানিয়েছেন, তাদের এ ধরনের সড়ক তৈরির লক্ষ্য দুটি— প্রথমত, এতে পণ্য পরিবহনের খরচ কমবে। দ্বিতীয়ত, এর ফলে দূষণমুক্ত থাকবে পরিবেশ।

বৈদ্যুতিক ট্রেনের প্যান্টোগ্রাফ দেখেছেন নিশ্চয়ই! এ প্যান্টোগ্রাফের মাধ্যমে বিদ্যুৎশক্তি ও চলার গতি পায় ট্রেন। ঠিক সেভাবে বৈদ্যুতিক সড়ক দিয়ে চলাচলকারী গাড়িতেও থাকবে প্যান্টোগ্রাফ। সেটির সাহায্যে সড়কের উপরে থাকা তার থেকে বিদ্যুৎশক্তি সংগ্রহ করবে গাড়িগুলো। এছাড়া সড়কে কিছু দূর পরপর চার্জিং স্টেশন থাকবে। সেখানেও গাড়ি চার্জ দিয়ে নিতে পারবেন চালকরা।

jagonews24

ভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, ২০০ কিলোমিটারের ওই সড়কে শুধু একটি লেনই হবে বৈদ্যুতিক। ওই লেন দিয়ে শুধু বৈদ্যুতিক গাড়ি, বিশেষ করে বাস ও ট্রাক চলবে।

পণ্য পরিবহনের খরচের কথা মাথায় রেখে এ ধরনের সড়ক তৈরির সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন ভারতীয় পরবহনমন্ত্রী। তার দাবি, এর মাধ্যমে ৭০ শতাংশ খরচ কমে যাবে। এরই মধ্যে একটি সুইডিশ প্রতিষ্ঠানের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ