1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৫:১৮ অপরাহ্ন

আফগান ইস্যুতে প্রতিবেশী দেশগুলোকে নিয়ে পাকিস্তানের বৈঠক

  • প্রকাশের সময় : বুধবার, ৮ সেপ্টেম্বর, ২০২১
  • ১৪৮ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের মধ্যে একটি জরুরি ভার্চুয়াল বৈঠকের আয়োজন করেছে পাকিস্তান। এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার রাতে জানিয়েছে, বুধবার (৮ সেপ্টেম্বর) এই বৈঠক অনুষ্ঠিত হবে এবং এতে ইরানসহ আফগানিস্তানের সবগুলো প্রতিবেশী দেশকে আমন্ত্রণ জানানো হয়েছে।

মঙ্গলবার রাতে তালেবানের পক্ষ থেকে একটি অস্থায়ী সরকার ঘোষণা দেওয়ার পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে একথা জানিয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশির সভাপতিত্বে বুধবার অনুষ্ঠেয় বৈঠকে আফগানিস্তানের ছয় প্রতিবেশী দেশের পররাষ্ট্রমন্ত্রীরা অংশ নেবেন। ইরান ও পাকিস্তান ছাড়া অপর চার প্রতিবেশী দেশ হচ্ছে চীন, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান ও উজবেকিস্তান।

নতুন সরকারের ৩৩ সদস্যের নাম ঘোষণা করা হয়েছে। মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দ হয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধানমন্ত্রী। তালেবানের এই সরকারের প্রথম উপপ্রধানমন্ত্রী করা হয়েছে সংগঠনের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আব্দুল গানি বারাদারকে। অপরদিকে দ্বিতীয় উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন মৌলভী আব্দুল সালাম হানাফি।

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আমির খান মুক্তাকীর নাম ঘোষণা করা হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী করা হয়েছে মোহাম্মদ ইয়াকুবকে। তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে ইয়াকুব এতদিন এই গোষ্ঠীর সামরিক কমান্ডারের দায়িত্ব পালন করে আসছিলেন।

অন্তর্বর্তী সরকারের প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়েছে মোল্লাহ মোহাম্মদ ইয়াকুব মুজাহিদকে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন সিরাজুদ্দিন হাক্কানি। হাক্কানি নেটওয়ার্কের প্রতিষ্ঠাতার ছেলে সিরাজুদ্দিন হাক্কানি এখনো যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের ‘মোস্ট ওয়ান্টেড’ আসামির তালিকায় রয়েছেন। তার বিরুদ্ধে রয়েছে মোটা অংকের পুরস্কারও।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ