1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:১৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সুইডেনের আদলে ২০০ কি.মি. বৈদ্যুতিক সড়ক বানাচ্ছে ভারত শিগগির বিয়ে করতে যাচ্ছেন সিদ্ধার্থ-কিয়ারা! ই-কমার্স বন্ধ না করে প্রতারণা ঠেকাতে আইন করার তাগিদ ৪ মন্ত্রীর নরসিংদী পলাশে এক নারীর স্বর্ণ চুরি করতে গিয়ে ৭ নারী গ্রেফতার নলতায় জলাবদ্ধতা নিরসনে পানি নিষ্কাশনের ব্যবস্থা করলেন তুফান গড়ইখালীর নবনির্বাচিত চেয়ারম্যান আব্দুস সালাম কেরু’র নির্বাচন পরবর্তী শুভেচ্ছা বিনিময় কুলিয়ায় কয়েক হাজার নেতাকর্মী নিয়ে আছাদুল হকের মোটর শোভাযাত্রা দেবহাটার ওসি-সেকেন্ড অফিসারকে বদলী, ভারপ্রাপ্ত ওসি ফরিদ আহমেদ খলিশাখালি সহস্রাধিক বিঘা জমি দখলের ঘটনায় সরেজমিনে মামলার তদন্তে পিবিআই সাতক্ষীরায় তথ্য অধিকারের ওপর সচেতনতামূলক প্রচারণা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

৫ দিনে ৭ প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ১০ আগস্ট, ২০২১
  • ৮৮ বার পড়া হয়েছে
ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক : মাত্র পাঁচদিনের ব্যবধানে আফগানিস্তানের সপ্তম প্রাদেশিক রাজধানীর দখল নিল তালেবান। সবশেষ মঙ্গলবার দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলীয় ফারাহ প্রদেশের রাজধানীর নিয়ন্ত্রণ নিয়েছে সশস্ত্র গোষ্ঠীটি। খবর আল জাজিরার। ফারাহর প্রাদেশিক কাউন্সিলের সদস্য শাহলা আবুবার বার্তা সংস্থা এএফপি’কে বলেছেন, নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংক্ষিপ্ত লড়াই শেষে বিকেলে ফারাহ শহরে প্রবেশ করে তালেবান। তারা গভর্নরের অফিস ও পুলিশ সদরদফতর দখল করেছে। প্রদেশটির স্থানীয় সূত্রগুলোও তালেবানের হাতে রাজধানী পতনের বিষয়টি নিশ্চিত করেছে। ফলে ফারাহ হচ্ছে আফগানিস্তানের দক্ষিণপশ্চিমাঞ্চলীয় দ্বিতীয় প্রাদেশিক রাজধানী, যার নিয়ন্ত্রণ এখন তালেবানের হাতে।

jagonews24

এর আগে উত্তরাঞ্চলীয় কুন্দুজ প্রদেশের রাজধানী কুন্দুজ, সার-ই-পুল প্রদেশের রাজধানী এবং উত্তর-পূর্বাঞ্চলীয় তাখার প্রদেশের রাজধানী তালোকান দখল করে তালেবান। মাত্র কয়েক ঘণ্টার ব্যবধানে তালেবানের হাতে শহরগুলোর নিয়ন্ত্রণ হারায় আফগান সরকারি বাহিনী। তার আগে, গত শুক্রবার নিমরোজ প্রদেশের জারানজ এবং শনিবার জাওযজান প্রদেশের রাজধানী শেবারগান দখল করে তালেবান। এর মাধ্যমে আফগানিস্তানের ৩৪টি প্রাদেশিক রাজধানীর মধ্যে এক সপ্তাহেরও কম সময়ে সাতটির নিয়ন্ত্রণ নিল আফগান সশস্ত্র গোষ্ঠীটি। এছাড়া উত্তরাঞ্চলীয় বলখ প্রদেশের রাজধানীর দিকেও তারা দ্রুত এগিয়ে যাচ্ছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ