1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০১:৪৫ অপরাহ্ন

ঈদ উপলক্ষে বাজারে আসছে ৩০ হাজার কোটি টাকার নতুন নোট

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১৫ জুলাই, ২০২১
  • ৯২ বার পড়া হয়েছে

ন্যাশনাল ডেস্ক : আগামী ২১ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আজহা। ঈদ মানে আনন্দ। আর এ আনন্দে ভিন্ন মাত্রা যোগ করে নতুন টাকার নোটে সালামি আদান-প্রদান। তাছাড়া ঈদের সময় কেনাকাটাও বেশ বেড়ে যায়। এসব বিষয় বিবেচনা করে ঈদুল আজহাকে সামনে রেখে প্রায় ৩০ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে ছাড়ার প্রস্তুতি নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।



বুধবার (১৪ জুলাই) বাংলাদেশ ব্যাংক থেকে এ তথ্য জানানো হয়েছে। নতুন নোটের মধ্যে ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ২০০, ৫০০ এবং ১০০০ টাকার সকল নোটই ছাপানোর পরিকল্পনার কথা জানায় বাংলাদেশ ব্যাংক। মূলত ঈদে কেনাকাটায় গ্রাহকদের বাড়তি চাহিদার কথা মাথায় রেখে এসব নোট বাজারে ছাড়া হবে। জানা যায়, উদ্দেশে ঈদুল আজহায় পশু কোরবানির ক্ষেত্রে লেনদেনের পরিমান বেশি হয় এবং এসব লেনদেনে বড় অঙ্কের নোটগুলোরই চাহিদা বেশি। তাই এবারও বাজারে ১০০, ২০০, ৫০০ ও ১০০০ টাকার নোট বে‌শি ছাড়া হচ্ছে। পাশাপাশি আগের মতোই সমপরিমাণ পুরাতন নোট বাজার থেকে অপসারণ করা হবে।



বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও ভারপ্রাপ্ত মুখপাত্র একেএম মহিউদ্দিন আজাদ বলেন, ‘প্রতি বছরই চাহিদা-সরবরাহ নীতি অনুসরণ করে সারা বছর বাজারে নতুন নোট সরবরাহ করা হয়ে থাকে। তবে প্রতি দুই ঈদের আগে নতুন নোটের চাহিদা বেশি থাকে। সেই বিবেচনায় এবারও নতুন নোট বাজারে ছাড়া হচ্ছে।’



এদিকে অর্থ মন্ত্রণালয় থেকে ইস্যুকৃত সরকারি মুদ্রা হিসেবে বিবেচিত হয় এক, দুই ও ৫ টাকার নোট। এসব নোটে সই করেন অর্থ সচিব। আর অন্যান্য নোটে স্বাক্ষর করেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর। আগামীকাল বৃহস্পতিবার (১৫ জুলাই) বাজারে আসার কথা রয়েছে সিনিয়র অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার স্বাক্ষরিত দুই টাকা ও পাঁচ টাকার নতুন মুদ্রিত নোট। আব্দুর রউফ তালুকদার সদ্য বিদায়ী অর্থ সচিব মোহাম্মদ মুসলিম চৌধুরীর স্থলাভিষিক্ত হয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ