1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৪:২১ পূর্বাহ্ন

পাইকগাছায় জনপ্রিয় হয়ে উঠেছে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের কার্যক্রম

  • প্রকাশের সময় : শনিবার, ২৬ জুন, ২০২১
  • ৬৯ বার পড়া হয়েছে

মোঃ আব্দুল আজিজ, পাইকগাছা, খুলনা : পাইকগাছায় জনপ্রিয় হয়ে উঠেছে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের কার্যক্রম। এর মাধ্যমে এলাকার তৃণমূল পর্যায়ের চাষীরা ঘের বা খামারে বসেই মৎস্য চাষ সংক্রান্ত সেবা ও পরামর্শ পাচ্ছে।



বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট লোনাপানি কেন্দ্র মুজিব শতবর্ষ উপলক্ষে এ ধরণের সেবামূলক কার্যক্রম গ্রহণ করেছে। চলমান এ কার্যক্রমের অংশ হিসেবে কেন্দ্রের বিজ্ঞানীরা বৃহস্পতিবার দিনভর উপজেলার রাড়–লী, বাঁকা, কাটিপাড়া, শ্রীধরপুর সহ বিভিন্ন এলাকায় গিয়ে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের মাধ্যমে চাষীদের মৎস্য চাষ সংক্রান্ত পরামর্শ ও সেবা প্রদান করেন। কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও কেন্দ্র প্রধান ড. মোঃ লতিফুল ইসলামের নির্দেশনা মোতাবেক কেন্দ্রের তরুণ ও অভিজ্ঞ বিজ্ঞানীরা করোনাকালীন সময়ে মৎস্য সমৃদ্ধ অত্র এলাকার চাষীদের ঘের এবং খামারে গিয়ে সেবা ও পরামর্শ প্রদান করায় উপকৃত হচ্ছেন এলাকার মৎস্য ও চিংড়ি চাষীরা।



প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ লতিফুল ইসলামের তত্ত¡াবধায়নে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিক কার্যক্রম টিমে রয়েছেন, উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ শফিকুল আলম রুবেল, দেবাশীষ কুমার মন্ডল, মতিউর রহমান, মোঃ মিজানুর রহমান, মোঃ হাশমি সাকিব, বৈজ্ঞানিক কর্মকর্তা শাওন আহম্মেদ। সেবার আওতায় রয়েছে চাষীদের ঘেরের পানির গুণগতমান পর্যবেক্ষন, মাছের/চিংড়ির রোগ সম্পর্কিত তথ্য ও প্রতিকার, মাছের/চিংড়ির খাদ্য ও পুষ্টি বিষয়ক পরামর্শ এবং মাছ ও চিংড়ি চাষ সম্পর্কে পরামর্শ প্রদান।



এ ধরণের ব্যতিক্রমী সেবা মূলক কর্যক্রম অব্যাহত থাকায় ইতোমধ্যে অত্র উপজেলা সহ আশপাশ এলাকায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে ভ্রাম্যমান মৎস্য ক্লিনিকের কার্যক্রম। করোনা কালীন সময়ে এ ধরণের কার্যক্রম অব্যাহত থাকুক এমন প্রত্যাশা এলাকার মৎস্য ও চিংড়ি চাষীদের।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ