1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
মঙ্গলবার, ২২ জুন ২০২১, ০৪:৪৬ পূর্বাহ্ন

করোনা থেকে সুস্থ হওয়ার ৩ মাস পর নেয়া যাবে টিকা : ভারতীয় কর্তৃপক্ষ

  • প্রকাশের সময় : বুধবার, ১৯ মে, ২০২১
  • ১৫ বার পড়া হয়েছে

আন্তর্জাতিক ডেস্ক : করোনা টিকার দুই ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। তবে করোনা সংক্রমণ থেকে সুস্থ হওয়ার কতদিন পর টিকা নেয়া যাবে সে বিষয়টি নিয়ে একেকবার একেক ধরনের কথা বলছে দেশটির কেন্দ্রীয় সরকার। সম্প্রতি বলা হয়েছিল, কোভিড থেকে সেরে ওঠার ছয় মাস পর টিকা নেওয়া যাবে। খবর- টাইমস অব ইন্ডিয়া। বুধবার (১৯ মে) দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানাল ভিন্ন কথা।



তারা বলছে, করোনাভাইরাস সংক্রমণ থেকে সুস্থ হওয়ার তিন মাস পর নিতে হবে টিকা। প্রথম ডোজ নেয়ার পর আক্রান্ত হলেও তিন মাস পরই দ্বিতীয় ডোজ নেয়া যাবে। এতদিন এ বিষয়ে ভারতীয় কর্তৃপক্ষের কোনো নির্দেশনা ছিল না। একেক জন চিকিৎসক একেক রকম মত দিতেন। রোগীর শারীরিক অবস্থা বিবেচনায় দুই থেকে চার সপ্তাহ পর টিকা নিতে বলতেন। বুধবারের নির্দেশনায় বলা হয়েছে, স্তন্যদানকারী মায়েরাও এখন থেকে টিকা নিতে পারবেন।



কিছুদিন আগেই মোদি সরকার কোভিশিল্ডের (অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা) দুই ডোজের মধ্যে সময়ের ব্যবধান বাড়িয়েছে। আগে যা ছিল ছয় থেকে আট সপ্তাহ। পরবর্তীতে তা বাড়িয়ে ১২ থেকে ১৬ সপ্তাহ নির্ধারণ করা হয়। যদিও কোভ্যাক্সিনের দু‌টি ডোজের সময়ের ব্যবধান একই রাখা হয়।



সে নিয়ে তীব্র সমালোচনার মুখেও পড়ে কেন্দ্র। অভিযোগ উঠেছিল, টিকার অভাবের বিষয়টি ধামাচাপা দিতেই সরকারি কর্তৃপক্ষ এসব করছে। যদিও সরকারের পক্ষ থেকে বিষয়টি অস্বীকার করা হয়েছে। উল্লেখ্য, গত ফেব্রুয়ারি থেকে বাংলাদেশেও ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত কোভিশিল্ড টিকা দিয়ে করোনা টিকাদান কর্মসূচি শুরু হয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ