1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
বুধবার, ২৩ জুন ২০২১, ০৮:৩২ পূর্বাহ্ন

লেবু চাষে লাভবান চেয়ারম্যান হেকমত

  • প্রকাশের সময় : বুধবার, ৫ মে, ২০২১
  • ১২০ বার পড়া হয়েছে
জাহাঙ্গীর আলম,টাঙ্গাইল : টাঙ্গাইলের ঘাটাইল সাগরদিঘী পাহাড়ি সমতল এলাকায় সবুজ পাতায় ঢাকা চোখ জুড়ানো সারি সারি বড় বড় লেবু  গাছই বলে দেয় ব্যাপক ফলনের কথা। সাগরদিঘী ইউনিয়ন বেতুয়া গ্রামে ১০ একর জমিতে লেবু চাষ করে লাভবান সাগরদিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হেকমত সিকদার।



এবছর বাজারে লেবুর চাহিদা বেশী থাকায় দাম ভালো থাকায় সাগরদিঘী  ইউনিয়নের কামালপুর গ্রামের লেবু চাষী ফরহাদ হোসেন, মতিয়ার, সাগরদিঘী গ্রামের হিম্মত সিকদার, ইমন, শামিম আল মামুন,মনির হোসেন সহ  শতাধিক  লেবু চাষি ভালো আয় করেছে।



লেবু চারা রোপণের ৬ থেকে ৮ মাসের মধ্যে এসব গাছে ফলন আসতে শুরু করে। আর প্রতিটি গাছ থেকে লেবু পাওয়া যায় অন্তত ৫ থেকে ৭ বছর পর্যন্ত। কামালপুর গ্রামের লেবু চাষী ফরহাদ  সাথে  কথা হয় তিনি বলে, ২৮ শতাংশ জমিতে সিডলেস লেবু চাষ করে দুই বছরের চুক্তিতে  ১ লক্ষ টাকা স্থানীয় লেবু ব্যবসায়ী শফিকুলের কাছে বিক্রি করে দিয়েছি। দুই বছর শেষ হলে পরবর্তীতে আরো বেশি টাকা বিক্রি করতে পারবো  আশা করি। কামালপুর গ্রামের লেবু চাষী মতিয়ার বলেন ১৪০ শতাংশ জমিতে সিডলেস লেবু চাষ করে দুই বছরের চুক্তিতে স্থানীয় লেবু ব্যবসায়ী মানিক কাছে পাচ লক্ষ টাকা বিক্রি করে দিয়েছি।



দুই বছর শেষ হলে পরবর্তীতে আরো বেশি টাকা বিক্রি করবো আশা করি। লেবু চাষি হেকমত সিকদার বলেন,সাগরদিঘী মৌজা বেতুয়াপাড়া গ্রাম ১০ একর জমিতে কাগজি, এলাচি ও কলম্বোসহ বিভিন্ন জাতের লেবু চাষ করে প্রতি বছরে  ১৬ লক্ষ টাকা  চুক্তিতে বিক্রি করে দিয়েছে স্থানীয় লেবু ব্যবসায়ী  সেলিম সিকদার,জাহাঙ্গীর আল,হিম্মত আলী কাছে । চুক্তি মোতাবেক প্রতি বছর ওই লেবু ব্যবসায়ীদের কাজ থেকে লেবু বিক্রির ১৬ লক্ষ টাকা পান তিনি ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ