1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৫:০৭ পূর্বাহ্ন

আরও ১২ লাখ করোনার টিকা আসছে শুক্রবার

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ৫৯ বার পড়া হয়েছে

ন্যাশনাল ডেস্ক : ভারত থেকে উপহার হিসেবে আরও ১২ লাখ ডোজ করোনাভাইরাসের টিকা আসছে বলে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান।



বৃহস্পতিবার (২৫ মার্চ) সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের এ কথা জানান সচিব। তিনি বলেন, ‘কাল (শুক্রবার) ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশে আসছেন, একই সঙ্গে ভারত থেকে উপহার হিসেবে আসবে ১২ লাখ ডোজ ভ্যাকসিন।



আশা করছি চুক্তি অনুযায়ী বাকি টিকাও নির্ধারিত সময়ে পাব।’ অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত ও ভারতের সেরাম ইনস্টিটিউট উৎপাদিত করোনাভাইরাসের টিকা রফতানি ‌‘সাময়িক’ বন্ধ করেছে ভারত।



বুধবার রাতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাতে এ খবর জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি। এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য সেবা সচিব বলেন, ‘ভারত অ্যাস্ট্রোজেনেকার টিকা রফতানি বন্ধের কোন খবর সরকারের হাতে নেই।’



ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকার ৯০ লাখ ডোজ বাংলাদেশে এসেছে। সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে ছয় মাসে তিন কোটি ডোজ টিকা দেয়ার কথা।



গত ২১ জানুয়ারি ভারত সরকারের উপহার দেয়া ২০ লাখ ডোজ করোনার টিকা আসে বাংলাদেশে। সেরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশ সরকারের কেনা তিন কোটি ডোজ টিকার মধ্যে প্রথম চালানে ৫০ লাখ ডোজ এসেছিল গত ২৫ জানুয়ারি। ২৩ ফেব্রুয়ারি দ্বিতীয় চালানে আসে ২০ লাখ ডোজ করোনার টিকা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ