1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
সোমবার, ০৮ মার্চ ২০২১, ১০:০৫ পূর্বাহ্ন
শিরোনাম :
কোটচাঁদপুর মডেল থানার উদ্যোগে নানা আয়োজনে ঐতিহাসিক ৭মার্চ পালন তালা থানা পুলিশের উদ্যোগে ৭মার্চ উপলক্ষ্যে আনন্দ উদযাপন তালা বাজার মডেল সরকারি প্রাথ: বিদ্যালয়ের এসএমসি কমিটি গঠন দেবহাটায় নানা আয়োজনে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত তথ্য অধিকার আইন ব্যবহারের জন্য ওরিয়েন্টেশন অনুষ্ঠিত টাঙ্গাইলে ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ দিবস পালিত পাইকগাছার একাধিক মামলার আসামী হালিম শিকারী আটক শেখ হাসিনা যাকে নৌকা দিবে তার পক্ষে সবাইকে কাজ করতে হবে :এমপি বাবু পাইকগাছায় নানা কর্মসূচির মধ্য দিয়ে ঐতিহাসিক ৭ মার্চ দিবস পালিত বঙ্গবন্ধুর এক ভাষণেই দেশের মানুষ স্বাধীনতার জন্য ঐক্যবদ্ধ হয়ে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল : এমপি রবি

প্রেমিকার অপেক্ষায় ঢাবি হলের বারান্দায় ৪০ বসন্ত

  • প্রকাশের সময় : সোমবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২১
  • ৫৬ বার পড়া হয়েছে
আবু তালেব সরু

ফিচার ডেস্ক : পাওয়া না পাওয়া কিংবা মিলন-বিরহের এক মিশ্র অনুভূতির নাম ভালোবাসা। লোকে বলে প্রেম স্বর্গীয়। কারো কাছে প্রেম সর্বনাশী। তবে একেক জনের কাছে প্রেমের সংজ্ঞা একেক রকম। বাস্তব অভিজ্ঞতা থেকেই এই ভিন্নতা পরিলক্ষিত হয়ে থাকে।



মূলত জীবনের অভিজ্ঞাতার ওপরেই নির্ভর করে মানুষের প্রেম বা ভালোবাসার অনুভূতি কেমন হবে। কখনো প্রেম বন্ধুত্ব দিয়ে শুরু হয়। পরবর্তীতে সেই বন্ধুত্বের পথ মাড়িয়ে প্রিয় মানুষকে কাছে পাওয়া হয়, সেই সম্পর্কের নাম ভালোবাসা। তবে সব প্রেমেই প্রাপ্তি আসে না। কখনো আবার প্রিয়জনকে হারিয়ে দুঃখের নীলকণ্ঠ হওয়ার নামও ভালোবাসা। ভালোবাসা আদি থেকেই। মিলনের প্রত্যাশায় ব্যাকুল আর মায়ার বাঁধনে জড়ানো এই ভালোবাসার প্রতীক্ষা জনম জনম। ৬০ বছর বয়সী আবু তালেব সরু। যার কাছে ভালোবাসার নাম হারিয়ে যাওয়া প্রিয় মানুষটির জন্য ৪০টি বসন্ত ধরে অপেক্ষা। সরু-বেলার প্রেম ও বিচ্ছেদের সাক্ষী ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের সামনে অবস্থিত অপরাজেয় বাংলা।



১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগে পড়ার সময় সরুর প্রেম হয় সহপাঠী বেলার সঙ্গে। কিন্তু একসময় পরিবারের চাপে বেকার সরুকে ফেলে বেলা বিয়ে করেন আরেকজনকে। তাই বেলার অপেক্ষায় ৪০ বছর ধরে জহুরুল হক হলের বারান্দায় থাকেন সরু। তার বিশ্বাস কোনো না কোনো দিন এই হলেই তাকে খুঁজতে আসবে তার সেই হারিয়ে যাওয়া বেলা। তখন বেলাকে নিয়ে তার জীবন নতুন করে সাজাবেন তিনি। আবু তালেব সরু বলেন, বিশ্ববিদ্যালয় পড়ার সময় সে যদি দেরি করেও আসত, সে আমার কাছে এসে বসত।



আমার বিশ্বাস সে আমাকে খুঁজতে আসবে। সরুর জীবনে ভালোবাসার রং ফিকে হয়ে এলেও ভালোবেসে প্রিয়জনকে পাওয়ার আশায় নানা দুর্গম পথ পাড়ি দিতে পিছপা নন কেউ। নানা বাধা-বিপত্তি পেরিয়ে প্রিয়জনকে পাওয়ার মধ্যেই পরম আনন্দ। এখানেই স্বর্গীয়-অপার্থিব সুখও। এক নারী বলেন, প্রেম জীবনে অনেক বাধা-বিপত্তি আসে। তারপরও প্রিয় মানুষের সঙ্গেই থাকতে চাই। আর প্রিয় মানুষকে যখন পেয়ে যাই, এটা আসলেই একটা অসাধারণ অনুভুতি। ভালোবাসার মানুষটিকে আগলে রাখার পাশাপাশি তাকে নিয়ে জীবন যুদ্ধে জয়ী হতে মান-অভিমান ভুলে ত্যাগের কোনো জুড়ি নেই বলেও মনে করেন তারা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ