1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ০৪:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
আবারো জীবনের নতুন অধ্যায় শুরু, আশীর্বাদ চাইলেন শ্রাবন্তী হাট-বাজারের দরপত্র দাখিলে অনিয়ম, রাতেও সিডিউল বিক্রির অভিযোগ আশাশুনিতে থানা পুলিশের অভিযানে গরু ও গাড়িসহ দুই চোর গ্রেফতার আশাশুনিতে আইন-শৃঙ্খলা বিষয় নিয়ে গ্রাম পুলিশদের সাথে জরুরী আলোচনা শার্শায় সন্ত্রাসী হামলায় ৪ জন ছাত্র আহত পাইকগাছায় নারী ও শিশু নির্যাতন বন্ধে পল্লীসমাজের উঠান বৈঠক পাইকগাছা পৌরসভার নতুন ওয়াটার রির্জারভার এর নির্মাণ কাজের উদ্বোধন ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় বিশেষ অবদান রাখায় সম্মাননা পেলেন ইউএনও খালিদ হোসেন অপ্রচলিত কৃষি পণ্য উৎপাদন ও রপ্তানিতে প্যাকেজিং বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত প্রতিবন্ধী আল-আমিনকে আর্থিক সহায়তা দিলেন ইউএনও খালিদ হোসেন

করোনার টিকা নিতে চায় ৭৫ শতাংশ মানুষ

  • প্রকাশের সময় : সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১
  • ৬৩ বার পড়া হয়েছে

ন্যাশনাল ডেস্ক : করোনাভাইরাসের টিকা নিতে আগ্রহ প্রকাশ করেছে প্রায় ৭৫ শতাংশ মানুষ (১৮ বছরের বেশি বয়সী)। দেশের আট জেলায় সাড়ে তিন হাজারের বেশি মানুষের ওপর করা এক জরিপে টিকা নেয়ার এ বিষয়টি উঠে এসেছে। রাজধানীর নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের গ্লোবাল হেলথ ইনস্টিটিউট এ জরিপ করেছে। জরিপে সহায়তা করেছে সেন্টার ফর ইনজুরি প্রিভেনশন অ্যান্ড রিসার্চ সেন্টার, রংপুর হাইপারটেনশন রিসার্চ সেন্টার ও ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব)। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন হাসান মাহমুদ রেজা এবং নর্থ সাউথের গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের পরিচালক আহমদ হোসেন এ জরিপে নেতৃত্ব দেন।

জরিপের বিষয়ে হাসান মাহমুদ রেজা জানান, এ জরিপের মাধ্যমে মানুষের মনোভাব বোঝার চেষ্টা করা হয়েছে। টিকা দেয়ার আগে এ সম্পর্কে মনোভাব জানা জরুরি। কারণ, অনেক লোক টিকা নিতে না চাইলে এমন কৌশল নিতে হবে, যেন সবাই টিকা নিতে আগ্রহী হয়। জানা গেছে, গত ১২ ডিসেম্বর ২০২০ থেকে ৭ জানুয়ারি ২০২১ পর্যন্ত রংপুর, দিনাজপুর, রাজশাহী, খুলনা, জামালপুর, ঢাকা, চট্টগ্রাম ও পিরোজপুরে জরিপ করা হয়। মোট ৩ হাজার ৬৪৭ জন এ জরিপে অংশ নেন। শহর, গ্রাম ও বস্তি থেকে দৈবচয়ন পদ্ধতিতে অংশগ্রহণকারীদের বাছাই করা হয়। মুখোমুখি সাক্ষাৎকারের মাধ্যমে অংশগ্রহণকারীদের আর্থসামাজিক অবস্থা ও টিকা–সম্পর্কিত ভাবনার তথ্য সংগ্রহ করা হয়।

জরিপের ফলাফল বলছে, একটি কার্যকর ও নিরাপদ টিকা নিতে আগ্রহী ৭৪ দশমিক ৬ শতাংশ উত্তরদাতা। ৭ দশমিক ৮ শতাংশ উত্তরদাতা বলেছেন, তারা টিকা নিতে একেবারেই ইচ্ছুক নন। আর ১৭ দশমিক ৬ শতাংশ উত্তরদাতা টিকা নেয়ার ব্যাপারে দ্বিধাগ্রস্ত ছিলেন। জরিপে অংশগ্রহণকারী ৭৬ শতাংশ পুরুষ ও ৭৩ শতাংশ নারী টিকা নিতে ইচ্ছুক। জরিপে দেখা গেছে, দিনমজুরদের মধ্যে টিকার গ্রহণযোগ্যতা অন্য পেশাজীবীদের তুলনায় কম। রিকশাচালক, ফেরিওয়ালা, ঠেলাগাড়ি চালকদেরও দিনমজুর হিসেবে এ গবেষণায় বিবেচনা করা হয়েছে। ৪৬ দশমিক ৮ শতাংশ দিনমজুর টিকা নেয়ার ইচ্ছা প্রকাশ করেছেন। চিকিৎসক ও নার্সদের ৮১ শতাংশ টিকা নিতে আগ্রহী। বসবাসের স্থানের সঙ্গে টিকা বিষয়ে আগ্রহের তারতম্য দেখা গেছে। গ্রামের ৬৪ শতাংশ মানুষ টিকা নিতে তাদের ইচ্ছার কথা জানিয়েছেন। শহরে এ হার ৮১ শতাংশ। আর শহরের বস্তিতে এ হার ৫৩ শতাংশ।

জরিপের ফলাফল বলছে, ৬০ বছরের বেশি বয়সী ৬১ শতাংশ মানুষ টিকা নিতে চান। ৩০ বছরের কম বয়সীদের মধ্যে এ হার ৭৪ শতাংশ। ৩১ থেকে ৪০ এবং ৪১ থেকে ৫০ বছর বয়সীদের মধ্যে এ হার যথাক্রমে ৭৩ ও ৭৮ শতাংশ। গত ২০ জানুয়ারি বাংলাদেশকে শুভেচ্ছাস্বরূপ সিরাম ইনস্টিটিউট উৎপাদিত অক্সফোর্ড–অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ করোনার টিকার পাঠায় ভারত। আগামী ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু হবে। এছাড়া আজ সোমবার বেলা ১১টা ২০ মিনিটে সরকারি অর্থায়নে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চুক্তি হওয়া করোনা টিকাও দেশে এসে পৌঁছেছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ