1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৫:৪০ অপরাহ্ন

বগুড়া শিবগঞ্জের দুইদিনে দুইটি বিরল প্রজাতির শকুন উদ্ধার

  • প্রকাশের সময় : মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১
  • ১৫২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধি : বিশ্বের অনেক দেশ আছে যেখানে শীতের প্রাদুর্ভাব এই সময় অনেক বেশি আর সেই শীত থেকে বাঁচতে বাংলাদেশের হাওর-বাওর বা বনভূমিতে অনেক অতিথি পাখি শীতকালে চলে আসে। ৪ জানুয়ারি ২০২১ তারিখ আনুমানিক বিকাল ৪ ঘটিকায় বগুড়া জেলার শিবগঞ্জ উপজেলার জুড়ি (অনন্তপুর) গ্রামের এলাকাবাসী একটি বিশাল আকৃতির হিমালয়ান গৃধিনী শকুন দেখতে পান।

খবর পেয়ে সাংবাদিক উৎপল কুমার মোহন্ত “রাজশাহী বন্যপ্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগ” ও “বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট” ঢাকা বন বিভাগে ফোন দেয়। বন বিভাগ শকুনটিকে উদ্ধার করার জন্য আইইউসিএন বাংলাদেশকে দায়িত্ব দেন। শকুন আটকের খবর পেয়ে আইইউসিএন এর শকুন সংরক্ষণ প্রকল্পের উত্তরবঙ্গের কনসালটেন্ট মিজানুর রহমান উদ্ধার কাজটি পরিচালনা করেন।এসময় উদ্ধার কাজে অংশগ্রহণ করেন সরকারি আজিজুল হক কলেজের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন “তীর” এর কর্মী সাব্বির আহামেদ সাকিল, তৌফিক হাসান, রবিউল ইসলাম রাসেল ও সাংবাদিক উৎপল কুমার মোহন্ত এবং শিবগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান তোফায়েল ইসলাম সাবুসহ এলাকার সাধারণ মানুষ ও গ্রামবাসী উপস্থিত ছিলেন। শকুনটিকে প্রাথমিক চিকিৎসা ও পরিচর্যার জন্য বগুড়ায় নেওয়া হয়েছে। ভালচার কনসালটেন্ট মিজানুর রহমান বলেন‚ শকুনটি মোটামুটি সুস্থ ও সবল হলে সারোয়ার আলম (সীমান্ত দিপু), আইইউসিএন এর সিনিয়ার প্রোগ্রাম অফিসার এর অনুমতি পেলে আইইউসিএন এর “শকুন উদ্ধার ও পরিচর্যা কেন্দ্র” সিংড়া জাতীয় উদ্যান দিনাজপুরে প্রেরণ করা হবে।

৫ জানুয়ারি বিরল প্রজাতির আরেকটি শকুন শিবগঞ্জ পৌরসভার ৩ নং ওয়ার্ড পাইকপাড়া এলাকা থেকে উদ্ধার করা হয়।উল্লেখ্য যে সরকারি আজিজুল হক কলেজের শিক্ষার্থীদের পরিবেশবাদী সংগঠন‚ “টিম ফর এনার্জি এন্ড ইনভায়রনমেন্টনাল রিসার্চ—তীর” বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণে ২০১১ সাল থেকে উত্তরবঙ্গে কাজ করে আসছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ