1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২৩ পূর্বাহ্ন
শিরোনাম :
খলিশাখালিতে প্রতিবাদ সমাবেশ, প্রশাসনের সহযোগীতা চান ভূমিহীনরা পাইকগাছার আমুরকাটায় মান্নান গাজীর নৌকা প্রতীকের পথসভা অনুষ্ঠিত পাইকগাছায় বিজ্ঞান বিষয়ক কুইজ ও ৬ষ্ঠ জাতীয় বিজ্ঞান অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠিত কপিলমুনিতে গভীর রাতে ডাকাতির পরিকল্পনাকালে ১ ডাকাত আটক সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডাঃ রুহুল কুদ্দুসের সাথে সাংবাদিক ইউনিয়নের মতবিনিময় ইভ্যালির রাসেল-শামীমা গ্রেফতার, নেওয়া হলো র‌্যাব সদর দপ্তরে এবার শিক্ষার্থীদের নিয়ে হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন প্রাক্তন স্বামীকে খোঁচা দিলেন মাহিয়া মাহি? অসহায় মানুষের মাঝে রোটারী ক্লাব অব জাহাঙ্গীরনগর ঢাকা’র পক্ষ থেকে খাদ্য সহায়তা বিতরণ তালা সদরে লাঙ্গলের পথসভায় জনসমুদ্র

২০২০ : আলোচনার শীর্ষে ছিল বাফুফের নির্বাচন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৩১ ডিসেম্বর, ২০২০
  • ৮৯ বার পড়া হয়েছে

স্পোর্টস ডেস্ক : বিদায়ী বছরে দেশের ক্রীড়াঙ্গনে আলোচনার শীর্ষে ছিল বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন। গত ৩ অক্টোবর অনুষ্ঠিত হয়ে গেলেও গত প্রায় আড়াই বছর আগে থেকেই সরগরম ছিল নির্বাচনী মাঠ। দেশের কোনো ক্রীড়া ফেডারেশনের নির্বাচন ঘিরে এত উত্তেজনা, আলোচনা, কাদা ছোঁড়াছুড়ি আগে কখনো হয়নি। গঠণতন্ত্র অনুযায়ী বাফুফের নির্বাচন হয় প্রতি চার বছর অন্তর। সে হিসেবে ২০২০ সালের এপ্রিলে হওয়ার কথা ছিল ভোট; কিন্তু করোনাভাইরাসের কারণে ফিফা ও এএফসির অনুমতি নিয়ে নির্বাচন স্থগিত করে বাফুফে। ফিফাও নির্বাচন না হওয়া পর্যন্ত পুরোনো কমিটিকে দায়িত্ব পালনের বৈধতা দেয়। যে কারণে এপ্রিলের নির্বাচন হয় ৬ মাস পর অক্টোবরে। নির্বাচনে টানা চতুর্থবারের মতো সভাপতি পদে বিজয়ী হয়েছেন কাজী মো. সালাউদ্দিন। তার প্যানেলও পেয়েছে সংখ্যা গরিষ্ঠতা। অথচ আড়াই বছর ধরে নির্বাচনী যে উত্তাপ ছিল তাতে অনেকের ধারণা ছিল কাজী মো. সালাউদ্দিনের পক্ষে চতুর্থবারের মতো বিজয়ী হওয়া সম্ভব নয়; কিন্তু তিনি বিপুল ভোটে হারিয়েছেন তার দুই প্রতিদ্বন্দ্বীকে।



প্রথমে তরফদার মো. রুহুল আমিন, পরে বাদল রায় এসেছিলেন কাজী সালাউদ্দিনকে চ্যালেঞ্জ জানাতে। ২০১৬ সালে অনুষ্ঠিত আগের নির্বাচনে কাজী মো. সালাউদ্দিনের প্যানেলের প্রধান সমন্বয়কারীর দায়িত্ব পালন করা চট্টগ্রাম আবাহনীর ফুটবল চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন আড়াই বছর আগে থেকে ছিলেন নির্বাচনী মাঠে। সভাপতি পদে প্রতিদ্বন্দ্বীতার ঘোষণা দিয়ে তিনি ভোটারদের পক্ষে আনতে সর্বোচ্চ চেষ্টা করেছেন। কিন্তু শেষ পর্যন্ত তিনি নির্বাচনই করেননি। তরফদার মো. রুহুল একবার সরে গিয়ে আবার নির্বাচনমুখী হয়েছিলেন। তাকে জোর সমর্থন দিয়েছিলে বাফুফের দুই সহ-সভাপতি বাদল রায় (২২ নভেম্বর মারা গেছেন) ও মহিউদ্দিন আহমেদ মহি। সঙ্গে সাবেক অনেক ফুটবলার। তরফদার সরে যাওয়ার পর সভাপতি প্রার্থী হওয়ার ঘোষণা দিয়েছিলেন সদ্য প্রয়াত বাদল রায়। তিনি দাঁড়িয়েছিলেনও কাজী সালাউদ্দিনের বিরুদ্ধে। কিন্তু তার দোটানা ভূমিকা সালাউদ্দিনের অবস্থান আরো মজবুত করে। বাদল রায় একবার নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে আবার থেকেছেন। তার বাইরেও আরেক সাবেক ফুটবলার শফিকুল ইসলাম মানিক সভাপতি পদে নির্বাচন করেছিলেন; কিন্তু তিনি পেয়েছিলের মাত্র ১ ভোট। দ্বিতীয় হয়েছিলের বাদল রায় ৪০ ভোট পেয়ে।

jagonews24

এবার আসা যাক মাঠের খেলা প্রসঙ্গে। ২০২০ সালে কোভিড-১৯ নামক ভাইরাস গোটা বিশ্বকে আতঙ্কে রেখেছে। করোনার থাবা থেকে রেহাই পায়নি দেশের ক্রীড়াঙ্গনও। মার্চ থেকে প্রায় সাড়ে পাঁচ মাস বন্ধ ছিল সবধরণের খেলা। করোনার প্রথম ঢেউ একটু কমলে ফুটবলসহ কিছু খেলা সীমিত আকারে শুরু হয়। বিদায়ী বছরে হওয়ার কথা ছিল বিশ্বকাপ বাছাইয়ের গ্রুপপর্বের বাকি ম্যাচগুলো। এএফসি কাপ, মুজিববর্ষে সাফ চ্যাম্পিয়নশিপসহ বেশ কিছু প্রীতি ম্যাচও হওয়ার কথা ছিল। হতে দেয়নি করোনা। দীর্ঘ আট মাস ফুটবলারদের কাটাতে হয়েছে অলস সময়। তারপরও মোটামুটি সরব ছিল ফুটবল। বছরের প্রথম আসর ছিল ফেডারেশন কাপ। ২০১৯ সালের ১৮ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয় ২০২০ সালের ৫ জানুয়ারি। ফাইনালে রহমতগঞ্জকে ২-১ গোলে হারিয়ে ফেডারেশন কাপের নতুন চ্যাম্পিয়ন হিসেবে নাম লেখায় বসুন্ধরা কিংস। জানুয়ারিতেই ঢাকায় বসেছিল বঙ্গবন্ধু গোল্ডকাপের ষষ্ঠ আসর। স্বাগতিক বাংলাদেশ ছাড়াও খেলেছে ফিলিস্তিন, শ্রীলঙ্কা, বুরুন্ডি, মরিশাস ও সিশেলস। ‘এ’ গ্রুপে ফিলিস্তিনের কাছে ২-০ ব্যবধানে হারার পর শ্রীলঙ্কাকে ৩-০ তে হারিয়ে সেমিফাইনাল উঠে বাংলাদেশ। তবে শেষচারে বুরুন্ডির কাছে ৩-০ হারে বিদায় নিতে হয়স্বাগতিকদের। ফাইনালে বুরুন্ডিকে হারিয়ে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হয় ফিলিস্তিন। প্রিমিয়ার লিগ মাঝপথেই পরিত্যক্ত হয়েছে এ বছর। ৬ রাউন্ড খেলা হয়েছে, ম্যাচ ৩৬টি। এরপরই স্থগিত লিগ। পরে ক্লাবগুলোর দাবীর প্রেক্ষিতে মৌসুম বাতিল করে করে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

jagonews24

করোনা শুরুর আগ দিয়ে শুরু হয়েছিল এএফসি কাপ। ১১ মার্চ ঘরের মাঠে মালদ্বীপের টিসি স্পোর্টসকে ৫-১ এর উড়িয়ে দিয়ে এএফসি কাপের অভিষেক হয়েছিল বসুন্ধরা কিংসের। আর্জেন্টিনা দলে লিওনেল মেসির সাবেক সতীর্থ হার্নান বার্কোস একাই চার গোল করেন। করোনা এরপর আর একটি ম্যাচও হতে দেয়নি। এশিয়ান ফুটবল কনফেডারেশন্স ১০ সেপ্টেম্বর বাতিল করে আসরটি। মার্চ ও জুনে বিশ্বকাপ বাছাইপর্বের বাকি চার ম্যাচ খেলার কথা ছিল বাংলাদেশের। তা ৯ মার্চ স্থগিত হয়। অক্টোবর-নভেম্বরে ওই ম্যাচগুলোর খসড়া সূচি দিয়েছিল ফিফা ও এএফসি। বাফুফে আগস্টে ক্যাম্প শুরু উদ্যোগ নিয়ে বিপাকে পড়ে। সতর্কতার অভাব প্রতিফলিত হয় খেলোয়াড়দের কভিড-১৯ টেস্টে। ক্যাম্পে আসা ২৪ জনের ১৮ জনইপজিটিভ। ১২ অক্টোবর অবশ্য ফিফাপুনরায় খেলা স্থগিত করলে ক্যাম্পও বাতিল হয়ে যায়। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন করতে নেপালকে উড়িয়ে এনে নভেম্বরে দুই ম্যাচের সিরিজ আয়োজন করে বাফুফে। প্রথম ম্যাচ জয়ের পর দ্বিতীয় ম্যাচ ড্র। নেপাল সিরিজ শেষে দল দোহা গেলেও শিষ্যদের সঙ্গী হতে পারেননি ইংলিশ কোচ জেমি ডে। কোভিড-১৯ পজিটিভ হয়ে ১৬ দিন হোটেল বন্দী থাকার পর যান দোহায়। ৪ ডিসেম্বরে এশিয়ান চ্যাম্পিয়নদের কাছে বাংলাদেশ হার মানে ৫-০ ব্যবধানে। ছয় বছর পর কোনো বাংলাদেশি ফুটবলার হিসেবে ভারতের ক্লাবে খেলার সুযোগ পান বাংলাদেশ অধিনায়ক জামাল ভুঁইয়া। নভেম্বরে তাকে দলে নেয় আই লিগের ক্লাব কলকাতা মোহামেডান। ২০১৪ সালে আইএসএল-এর দল অ্যাথলেটিকো দি কলকাতায় খেলতে গিয়েছিলেন মামুনুল ইসলাম। এ বছরই সাবিনা খাতুন দেশের প্রথম ফুটবলার হিসেবে ঘরোয়া আসরে ২৫০ গোলের মাইলফলক অতিক্রম করেন। জয়া চাকমা ২০১২ সালের জন্য ফিফা রেফারি এবং সালাম খাতুন মনি ফিফা সহকারী রেফারি হিসেবে স্বীকৃতি পেয়েছেন বিদায়ী বছরে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ