1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ১১:১৭ অপরাহ্ন

খাস জমি দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন

  • প্রকাশের সময় : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
  • ৮৫ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট : কালিগঞ্জের বৈরাগির চক ভ‚মিহীন পল্লির ভ‚মিহীনদের উচ্ছেদ করে ভূমিদস্যু আব্দুস সাত্তার কর্তৃক খাস সম্পত্তি জোরপূর্বক দখলের প্রতিবাদে সংবাদ সম্মেলন করেছে ভূমিহীনরা। সোমবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের আব্দুল মোতলেব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করনে কালিগঞ্জের বৈরাগির চক ভ‚মিহীনদের পক্ষে মীর রমজান আলী।
লিখিত বক্তব্যে তিনি বলেন আমরা কালিগঞ্জের তারালী ইউনিয়নের বৈরাগির চক ভ‚মিহীন পল্লির ৭টি অসহায় ভ‚মিহীন পরিবার। এই ভ‚মিহীনপল্লীতে বিগত ২০০৩ সাল হতে দীর্ঘদিন ধরে ১৬৫ ঘর ভ‚মিহীন পরিবার শান্তিপূর্ণ ভাবে বাসবাস করে আসছিলাম। সে সময় ভ‚মিহীনদের নেতা ছিলেন আশরাফ মীর। আশরাফ মীরের মৃত্যুর পর বর্তমানে ভ‚মিহীনদের নেতা করিম, কাদের ও মনিরুল ইসলাম। গত ২০১৮ সালে নলতা ইউনিয়নের মাঘুরালী গ্রামের মৃত মাজেদ সরদারের পুত্র আব্দুস সাত্তার সরদার কৌশলে ভ‚মিহীনদের উচ্ছেদ পূর্বক খাস জমি দখল নেওয়ার পায়তারা শুরু করে। একপর্যায়ে গত ২০১৮ সালের বৈরাগীর চকের ৭টি ভ‚মিহীন পরিবারকে জোরপূর্বক উচ্ছেদ করে ২১ বিঘা খাস সম্পত্তি দখল করে নেয়। সে সময় মাছ লুটপাট করে এবং সেখানে থাকা ভ‚মিহীনদের বসতবাড়ী, আসবাবপত্র ভাংচুর করে মাটির সাথে মিশিয়ে দেয়। অথচ ভ‚মিহীনরা শ্রমিকের কাজ করে, ঋণ নিয়ে ওই সব বাড়িঘর নির্মাণ করেছিল। তার পুত্র উচ্চপদস্থ কর্মকর্তা হওয়ায় স্থানীয় প্রশাসন যরব দখলকারী আব্দুস সাত্তারের বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহণ করতে পারেনি। সেখান থেকে উচ্ছেদ হওয়া অসহায় ভ‚মিহীন পরিবারগুলো বর্তমানে খোলা আকাশের নীচে অতিকষ্টে বসবাস করে আসছেন।
তিনি আরো বলেন ভ‚মিহীনদের সম্পত্তি দখলকারী ওই আব্দুস সাত্তার একজন প্রতিষ্ঠিত অর্থশালী ব্যক্তি। তার সাতক্ষীরা শহরে একটি, ঢাকায় ফ্ল্যাট এবং নলতায়ও দুই তলা বিশিস্ট বাড়ি রয়েছে। অথচ নিজেকে ভ‚মিহীন পরিচয় দিয়ে ওই আব্দুস সাত্তার ভ‚মিহীনদের উচ্ছেদ করে জোরপূর্বক দখল করে রেখেছে। অন্যদিকে অসহায় ভ‚মিহীণদের বসবাস করা বা চাষাবাদের জন্য একখন্ড জমি নেই। সরকারের নির্দেশনা অনুযায়ী খাস জমি ইজারা পাওয়ার অধিকার ভ‚মিহীনদের রয়েছে। তারপরও ওই আব্দুস সাত্তার গায়ের জোরে এবং প্রভাবখাটিয়ে উক্ত খাস সম্পত্তি ভোগ দখল করে যাচ্ছে। আমি অসহায় ৭টি ভ‚মিহীণ পরিবার ওই সম্পত্তি আব্দুস সাত্তারের কবল হতে উদ্ধার পূর্বক প্রকৃত অসহায় ভ‚মিহীনদের মধ্যে ফিরিয়ে দেওয়ার দাবিতে সাতক্ষীরা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু কামনা করেন।
এসময় উপস্থিত ছিলেন ভূমিহীন শহিদুল ইসলাম, অলিউর রহমান, সিদ্দিক, সাদ্দামান হোসেন, শাহাজান আলী, আমজাদ রুহুল আমীনসহ আরো অনেকে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ