1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
মঙ্গলবার, ২০ এপ্রিল ২০২১, ১১:০৯ অপরাহ্ন

গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় এএলআরডির সাংবাদিক ওরিয়েন্টেশন

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০
  • ১১২ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট : ভূমি, জলা ও বনে গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা বিষয়ক সাংবাদিকদের নিয়ে এএলআরডির তিন দিন ব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

২৫ নভেম্বর বুধবার সকাল ৯টায় ঢাকার মোহাম্মদপুরে ওয়াইডব্লিউসিএ এর হল রুমে সাংবাদিকদের নিয়ে এই ওরিয়েনটেশন কর্মশালা শুরু হয়। ২৫-২৭ নভেম্বর পর্যন্ত তিন দিন ব্যাপী এই কর্মশালায় দেশের বিভিন্ন জেলা ও রাজধানীর বেশ কিছু গণমাধ্যমে কর্মরত ২২জন সাংবাদিক এতে অংশ গ্রহণ করেন। এএলআরডি ওরিয়েন্টেশন কর্মশালার প্রধান সমন্বয়কারী ফারহানা ফেরদৌস ও ওরিয়েন্টেশন কর্মশালার উপস্থাপক ও সমম্বনয়কারী সফিকুল ইসলাম সাংবাদিকদের ভূমি, জলা ও বনে গণমানুষের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমের ভূমিকা বিষয় নিয়ে কথা বলেন।

তারা বলেন তিন দিনে আমরা আপনাদের কাছে ভূমিতে আদিবাসী, নারী, সংখ্যালঘু, চা বাগানের শ্রমিক ও প্রান্তিক মানুষের অধিকার প্রতিষ্ঠায় গণমাধ্যমের অনুসন্ধানী ও সচিত্র প্রতিবেদনের গুরুত্ব, তা করার জন্য পেশাগত প্রস্তুতি ও করণীয়, ভূমি রেজিস্ট্রেশন, মিউটেশন, খাজনা পরিশোধে স্বচ্ছতার অভাব, অনিয়ম ও দুর্নীতির প্রসঙ্গ, কৃষিজমি, জলাধার, নদী, পাহাড়, বনের জবরদখল ও প্রতারণার মাধ্যমে রাষ্ট্রীয় সম্পদ আত্মসাৎ, খাস জমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালায় নারীর অধিকার, উন্নয়ন, উচ্ছেদ, মানবাধিকার, ও পরিবেশ বিপর্যয়, রাষ্ট্রীয় উন্নয়ন প্রকল্প, জমি-জমার কাগজপত্র, পরিভাষা পরিচিতি, নারীদের ভূমিতে আইনগত অধিকার এবং তাদের তাদের ধঞ্চনার বিরুদ্ধে নারী ও নাগরিক সমাজের করণীয়,উত্তরাধিকার আইন ও নারীর অধিকার এছাড়াও গণমাধ্যম ও কৃষিসহ অন্যান্য পেশায় নারীর সফল উপস্হিতি বনাম নারী বিরোধী সহিংসতার ক্রমবৃদ্ধির প্রবণতা নিয়ে অবহিত করা হবে। উক্ত ওরিয়েন্টেশন কর্মশালায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাগত বক্তব্য রাখেন রওশন জাহান মনি উপ নির্বাহী পরিচালক এএলআরডি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ