1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১২:০০ অপরাহ্ন

ইলিশের সন্ধানে সমুদ্রের পথে

  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ৫ নভেম্বর, ২০২০
  • ১০৬ বার পড়া হয়েছে

পটুয়াখালী প্রতিনিধি: প্রজনন মৌসুমে মা ইলিশ ধরার ২২ দিনের নিষেধাজ্ঞা শেষ হয়েছে বুধবার মধ্যরাতে। নিষেধাজ্ঞা শেষ হতেই বৃহস্পতিবার সকাল থেকে কুয়াকাটার মৎস্য বন্দর আলীপুর-মহিপুরসহ উপকূলের কয়েক হাজার মাছ ধরার ট্রলার গভীর সমুদ্রে ইলিশের সন্ধানে নেমে পড়েছে। আবারও শুরু হবে ইলিশ ধরার উৎসব। জালে ধরা পড়বে ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ। ফের সরগরম হয়ে উঠবে জেলে পল্লী। এমন স্বপ্নই বুনছেন মৎস্যজীবীরা। নিষেধাজ্ঞার ২২ দিন জেলেরা তীরে বসে পুরোনো জাল ও ট্রলার মেরামত করে প্রস্তুতি নিয়েছেন। গত কয়েকদিনের বৈরী আবহাওয়ার কারণে কিছুটা হলেও শঙ্কিত ছিলেন জেলে ও ট্রলার মালিকরা। কিন্তু অবরোধ শেষে জেলেদের পাশাপাশি আবহাওয়াও ইলিশ শিকারে প্রস্তুত।

Kolapara

ঘাট থেকে ট্রলার ছেড়ে যাওয়ার সময় কথা হয় ট্রলার মাঝি রুহুল আমিনের সঙ্গে। তিনি বলেন, নিষেধাজ্ঞার আগে আমাদের জালে ইলিশ ধরা পড়েনি। আশা করছি এখন সাগরে প্রচুর ইলিশ আছে।কলাপাড়া উপজেলা ফিশিং ট্রলার মাঝি সমিতির সাবেক সভাপতি নুরু মাঝি বলেন, আমাদের এ অঞ্চলের জেলেরা নিজেরাই সচেতন। তাই আমরা সরকার ঘোষিত নিষেধাজ্ঞা পালন করছি। আশা করছি সমুদ্রে বড় সাইজের ইলিশ পাব।

কুয়াকাটা আলীপুর মৎস্য আড়তদার সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা বলেন, আবহাওয়া ভালো থাকায় এখানকার মাছধরা ট্রলারগুলো বৃহস্পতিবার সকাল থেকে গভীর সমুদ্রে ইলিশের সন্ধানে যাওয়া শুরু করেছে। কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জহিরুন্নবী বলেন, আমরা দিনরাত মা ইলিশ রক্ষায় কাজ করেছি। আশা করছি এ বছর শতভাগ সফল হয়েছি। জেলেদের জালে পর্যপ্ত ইলিশ ধরা পড়ার সম্ভবনা রয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ