1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ১১:০৩ অপরাহ্ন

কপোতাক্ষ নদে ক্রাসড্যাম স্থাপনের বিলম্ব করায় মানববন্ধন অনুষ্ঠিত

  • প্রকাশের সময় : বুধবার, ৪ মার্চ, ২০২০
  • ১১৯ বার পড়া হয়েছে

এসএম বাচ্চু,তালা(সাতক্ষীরা)প্রতিনিধি: সাতক্ষীরার তালায় বার বার অজুহাত দেখিয়ে কপোতাক্ষ নদে ক্রাসড্যাম স্থাপনে না করার টালবাহানা করার কারনে উপজেলার সাধারণ জনগণ সোচ্চার হয়ে কয়েক শত শিক্ষার্থী নিয়ে মানববন্ধন করছেন স্থানীয় যুব সমাজ । ঘটনার বিবরণে জানাযায়,মহা কবি মাইকেল মধূসুধন দত্তের স্মৃতি বিজিড়িত কপোতাক্ষ নদ তার নব্যতা হারিয়ে ফেলার কারনে তালা উপজেলা সহ পাশের উপজেলার প্রায় ২০-৩০ লক্ষ মানুষ বৃষ্টি নামতেই জলবদ্ধতার শিকার হচ্ছিল। নি:সস্ব হয়ে যাচ্ছিল অসহায় সাধারণ ক্ষেতে খাওয়া দিন মজুর,মধ্যবিত্ত পরিবার। সেই সাথে পৃথবীর বুক থেকে কপোতাক্ষ নামক নদটি হারিয়ে যাওয়ার উপক্রম হয়ে যাচ্ছিল । সর্ব বিষয় বিবেচনা অন্তে মাননীয় প্রধান মন্ত্রী কপোতাক্ষ নদের পূর্ণ যৌবন ফিরিয়ে আনার জন্য ২৬৩ কোটি টাকা বরাদ্দ প্রদান করেন।অর্থ বরাদ্দ হবার পরেও কপোতাক্ষ নদ খনন কার্যক্রমে শুরো হয় দুর্ণীতি । এর কারনে আদালতে ২ টি মামলা চলমান রয়েছে । আবার এদিকে কপোতাক্ষ নদ খননের পরে অনত্র থেকে পলি এসে জমতে শুরো করলে সরকার পলিকে আটকানোর জন্য ক্রাসড্যাম নামক প্রকল্প হাতে নেই।এই ক্রসড্যাম প্রতি বছরের শেষের দিকে স্থাপনের কথা থাকলেও পানি উন্নয়ন বোর্ড বারং বার টালবাহানা করতে থাকে ।
তারই প্রেক্ষিতে বুধবার সকালে তালা ডাকবাংলো চত্বরে উপজেলা যুবসমাজ এক মানববন্ধন ও প্রতিবাদ সমাজ করেছেন । মানববন্ধনে শতশত শিক্ষার্থীর উপস্থিতে অনতিবিল্ববে কোন প্রকার টাল বাহানা না করে দ্রæত ক্রাসড্যাম স্থাপন করার দাবি জনিয়ে পানি কমিটির নেতা মীর জিল্লু রহমানের স ালনায় বক্তব্য রাখেন তালা উপজেলা পরিষদ ভাইচ চেয়ারম্যান সরদার মশিয়ার রহমান,বীর মুক্তিযোদ্ধা ফজলুল হক,প্রভাষক প্রণব ঘোষ বাবলু, বীর মুক্তিযোদ্ধা ময়নুল ইসলাম,বীর মুক্তিযোদ্ধা আল্লাউদ্দীন জোয়াদ্দার,প্রভাষক অচিন্ত কুমার সাহা,তালা রিপোটার্স ক্লাবের সাধারণ সম্পাদক বি এম জুলফিকার রায়হান,পানি কমিটির নেতা গাজী শহিদুল্লাহ,উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক জিএম শফি উর রহমান ডান লাপ সহ স্থানীয় সুশীল সমাজ,সাংবাদিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ।সমগ্র অনুষ্ঠানটি সভাপত্বিত করেন শিক্ষার্থী আফসানা মিমি ।
উল্লেখ্য যে, প্রতিবছর ডিসেম্বারের শেষে জানুয়ারীর প্রথমে কপোতাক্ষ নদে ক্রাসড্যাম স্থাপনের কথা থাকলেও পানি উন্নয়ন বোর্ড টালা বাহানা করে মার্চ মাসে ক্রাসড্যাম স্থাপনের কথা বলেন ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ