1. mirzaromeohridoy@gmail.com : Kazi Sakib : Kazi Sakib
  2. hridoysmedia@gmail.com : news :
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ১০:৩১ পূর্বাহ্ন

টয়লেটের পাইপের মাধ্যমেও ছড়াতে পারে করোনাভাইরাস

  • প্রকাশের সময় : বুধবার, ১২ ফেব্রুয়ারী, ২০২০
  • ১৪৭ বার পড়া হয়েছে

চীনে ক্রমেই মহামারি আকারে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী করোনাভাইরাস। এরইমধ্যে এ ভাইরাসে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়েছে। অনেকের ধারণা প্রতিষেধকবিহীন এ ভাইরাস আক্রান্ত রোগীর হাঁচি-কাশি বা নিশ্বাস থেকে বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। ঠিক একইভাবে টয়লেটের পাইপের মাধ্যমেও ভাইরাসটির ছড়াতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

এ কারণে হংকংয়ের একটি আবাসিক ভবন থেকে ৩৫ টি পরিবারের ১০০ জনেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেয়া হয়েছে। সিং ই এলাকার হং মেই হাউস নামে ওই ভবনটির চারজন বাসিন্দার শরীরে করোনাভাইরাস পাওয়ার পর এ নির্দেশ দিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

মঙ্গলবার খাদ্য ও স্বাস্থ্য বিষয়ক সচিব সোফিয়া চ্যান সিউ-চি জানিয়েছেন, হংকংয়ে এখন পর্যন্ত ৪২ জনের শরীরে করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে ১২তম ও ৪২তম রোগী হং মেই হাউসের বাসিন্দা। এ বিষয়টি নিশ্চিত করার পর সোমবার রাত থেকেই ও এলাকার বাসিন্দাদের সরিয়ে নেয়ার অভিযান শুরু করা হয়।

এক সংবাদ সম্মেলনে হংকংয়ের খ্যাতিমান চিকিৎসক প্রফেসর কে ওয়াই ইউয়েন বলেন, ধারণা করা হচ্ছে, মল অপসারণের পাইপলাইন এয়ার পাইপের সঙ্গে যুক্ত থাকায় ভাইরাসটি হয়তো বাতাসে ছড়িয়েছে। একারণে অতিরিক্ত জরুরি সতর্কতা জানিয়ে ভবনটির কিছু অংশ খালি করা হয়েছে। তবে বিষটি নিশ্চিত হওয়ার জন্য স্বাস্থ্য কর্মকর্তা ও প্রকৌশলীরা জায়গাটি পরীক্ষা করছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ